Sign Up

Sign Up to our social questions and Answers Engine to ask questions, answer people’s questions, and connect with other people.

Sign In

Login to our social questions & Answers Engine to ask questions answer people’s questions & connect with other people.

Forgot Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Please type your username.

Please type your E-Mail.

Please choose an appropriate title for the question so it can be answered easily.

Please choose the appropriate section so the question can be searched easily.

Please choose suitable Keywords Ex: question, poll.

Type the description thoroughly and in details.

Choose from here the video type.

Put Video ID here: https://www.youtube.com/watch?v=sdUUx5FdySs Ex: "sdUUx5FdySs".

Please briefly explain why you feel this answer should be reported.

ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা কেমন আছ সবাই? ২০২০ সালের মতো ২০২১ সালেও তোমাদের জন্য প্রকাশিত হচ্ছে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ। তোমরা যারা নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীতে অধ্যয়নরত তারা এ বছরও নির্ধারিত নিয়ম অনুসরণ করে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে বিদ্যালয় জমা দিতে হবে। ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর দেখে নাও।

তোমাদের জন্য ২০২১ সালের ১ম অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে ১৬ মার্চ ২০২১ এবং তা কার্যকর হবে ২০ মার্চ ২০২১ থেকে।

এসাইনমেন্ট এর উত্তর লেখার জন্য বা সমাধান করার জন্য শুধুমাত্র পাঠ্যবইয়ের ওপর নির্ভরশীল হওয়া চলবে না।  পারিপার্শ্বিক পরিস্থিতি, বাস্তব ঘটনা, অভিজ্ঞদের পরামর্শ এবং ইন্টারনেটের তথ্য ভাণ্ডার থেকে তথ্য নিয়ে তোমাদেরকে অ্যাসাইনমেন্টের উত্তর করতে হবে। 

ইন্টারনেটের মধ্যে বিভিন্ন তথ্য বিচ্ছিন্ন থাকায় ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া নির্ধারিত প্রশ্নগুলো উত্তর সমাধান করতে বিভিন্ন তথ্য নিয়ে তোমাদের সামনে হাজির হয়েছি। 

দেশের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী মেধাবী শিক্ষার্থীদের সমন্বয়ে রচিত ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের উত্তর সংক্রান্ত তথ্য ভাণ্ডার থেকে তোমাদের জন্য প্রথম সপ্তাহের নির্ধারিত কাজ এর সমাধান সহায়ক বিভিন্ন তথ্য তুলে ধরা হলো। 

তোমরা কোন ভাবেই এখানে প্রদত্ত তথ্য ও বহু কপি না করে এখান থেকে তথ্য সংগ্রহ করে নিজের মতো করে উত্তর পত্রে লিখার চেষ্টা করবে। 

সূচীপত্র

তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক। প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সবার আগে পেতে বাংলা নোটিশ এর ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখ এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য গ্রুপ জয়েন করে নাও।

ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

২০২১ শিক্ষাবর্ষের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য দুটি বিষয় নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। বিষয় দুটি হল বাংলা ও ধর্ম শিক্ষা; 

৬ষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট এর উত্তর

তোমাদের জন্য বাংলা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে ভাষা ও বাংলা ভাষা ( ব্যাকরন অংশ থেকে) একটি সাধুরীতির অনুচ্ছেদ দিয়ে তা চলিত রীতিতে রূপান্তর করার জন্য বলা হয়েছে। 

উক্ত প্রশ্নটিই যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে একটি নমুনা উত্তর তোমাদের জন্য তৈরি করে দেওয়া হল।

নিচে সবুজ উত্তর দেখুন বাটনে ক্লিক করে বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তরটি পেয়ে যাবে। 

ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম এসাইনমেন্ট এর উত্তর 

৬ষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত মুসলিম ধর্মাবলম্বী ছাত্র-ছাত্রীদের জন্য ২০২১ সালে প্রথম অ্যাসাইনমেন্ট ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রথম অধ্যায় আকাইদ থেকে চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তাইয়্যেবা ও কালিমা শাহাদাত

এর আলোকে আল্লাহ তা’আলার একত্ববাদ এর উপর একটি প্রতিবেদন তৈরি করতে দেওয়া হয়েছে। 

তোমাদের সুবিধার্থে যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তার পাশের নিদর্শন থেকে মহান আল্লাহতালার একত্ববাদের উপর একটি নমুনা প্রতিবেদন তৈরী করে দেওয়া হল। 

নিচের লাল চিহ্নিত উত্তর দেখুন বাটনে ক্লিক করে আল্লাহর একত্ববাদের উপর নমুনা প্রতিবেদনটি পড়ে নাও।

ষষ্ঠ শ্রেণির হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের উত্তর পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক গ্রুপে যোগ দিয়ে সেখানে মেধাবী ছাত্রদের সহায়তা নিয়ে সমাধান করে নিতে পারো। 

৭ম শ্রেণীর ২০২১ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দুটি বিষয়ের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। সপ্তম শ্রেণির বাংলা সপ্তবর্ণা এবং ধর্ম শিক্ষা। 

সপ্তম শ্রেণির বাংলা সপ্তবর্ণা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

এই অ্যাসাইনমেন্টে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বইয়ের গদ্যাংশ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কাবলিওয়াল গল্প থেকে একটি সাধুরীতিতে রচিত একটি অনুচ্ছেদ দিয়ে তার যৌক্তিকতা নিরূপণ করার কাজ দেওয়া হয়েছে। 

নির্ধারিত মূল্যায়ন নীতিমালার আলোকে সপ্তম শ্রেণীর বাংলা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর তোমাদের জন্য করে দেওয়া হল। 

নিচের সবুজ চিহ্নিত উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা সব শ্রেণীর প্রথম এসাইনমেন্ট এর বাংলা বিষয়ের উত্তরটি পড়ে নিতে পারবে। 

ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

৭ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্টের উত্তর

প্রথম এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে সপ্তম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয় থেকে শিক্ষার্থীদের জন্য প্রথম অধ্যায়ের তাওহীদ ও নৈতিকতা,  কুফর ও শিরক এবং

ঈমানে মুফাসসাল পাঠ থেকে আল্লাহর একত্ববাদের নমুনা বিদ্যমান এরকম একটি পোস্টার তৈরি করতে বলা হয়েছে। 

তোমাদের জন্য আমাদের চারপাশের সৃষ্টি জগতের মাঝে মহান আল্লাহতালার একত্ববাদের অসংখ্য বিদ্যমান নমুনার আলোকে বাস্তব উদাহরণ সহ আল্লাহর একত্ববাদের একটি নমুনা প্রশ্ন তৈরি করে দেওয়া হল। 

নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে আল্লাহর একত্ববাদের উপর প্রকৃত নমুনা প্রশ্ন টি দেখে নাও। 

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের উত্তর পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক গ্রুপে যোগ দিয়ে সেখানে মেধাবী ছাত্রদের সহায়তা নিয়ে সমাধান করে নিতে পারো।

অষ্টম শ্রেণীর ২০২১ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

২০২১ শিক্ষাবর্ষে ৮ম শ্রেণির ১ম এ্যাসাইনমেন্ট এ বাংলা ও ধর্ম শিক্ষা বিষয় থেকে ২ টি নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

৮ম শ্রেণির বাংলা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর

অষ্টম শ্রেণির বাংলা প্রথম পত্র গদ্যাংশের বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পড়ে পাওয়া গল্প থেকে একটি কেস ষ্টাডি দেওয়া হয়েছে। 

একটি কুড়িয়ে পাওয়া মোবাইল প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেওয়ার পদক্ষেপ গুলো নিয়ে একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। 

এসাইনমেন্ট এর প্রদত্ত নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে তোমাদের জন্য একটি নমুনা প্রতিবেদন বা কুড়িয়ে পাওয়া মোবাইলটি প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেওয়ার সব গুলো সঠিক ভাবে আলোচনা করে দেওয়া হল। 

নিচের নীল চিহ্নিত নমুনা উত্তর করুন বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট এর উত্তরটি দেখে নিতে পারো। 

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম এ্যাসাইনমেন্ট এর উত্তর

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের প্রথম অ্যাসাইনমেন্টে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রথম অধ্যায় আকাইদ থেকে একটি কর্মপরিকল্পনা তৈরি করার কাজ দেওয়া হয়েছে। 

একজন সহপাঠীর আচরণে মুনাফিকের চিহ্ন গুলো পরিলক্ষিত হওয়ায় তাকে মুনাফিক হওয়ার হাত থেকে বাঁচানোর জন্য কি কি উদ্যোগ গ্রহণ করা যেতে পারে সে প্রসঙ্গে একটি কর্ম পরিকল্পনা তৈরি করতে হবে। 

প্রদত্ত নির্দেশনা এবং মূল্যায়ন পদ্ধতি অনুসরণ করে সহপাঠী বন্ধুকে প্রকৃত মুমিন বান্দা হতে সহায়তা করার জন্য একটি কর্মপরিকল্পনা দেওয়া হল। 

নিচের বাটনে ক্লিক করে তোমার বন্ধুকে প্রকৃত মুমিন হতে সহায়তা করার কর্মপরিকল্পনা টি দেখে নাও

নবম শ্রেণীর প্রথম অ্যাসাইনমেন্ট এর উত্তর

২০২১ সালের নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা,  বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। 

নবম শ্রেণির বাংলা প্রথম এসাইনমেন্ট এর উত্তর

২০২১ শিক্ষাবর্ষের বাংলা বিষয়ের গদ্যাংশ থেকে প্রমথ চৌধুরী রচিত বই পড়া প্রবন্ধ থেকে স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব শীর্ষক একটি অনুচ্ছেদ রচনা লিখতে বলা হয়েছে। 

যথাযথ তথ্য উপাত্ত সাপেক্ষে অ্যাসাইনমেন্টে প্রদত্ত নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে তোমাদের জন্য স্বশিক্ষা অর্জনের বই পড়ার গুরুত্ব শীর্ষক একটি অনুচ্ছেদ রচনা দেওয়া হল। 

নিচে উত্তর দেখুন বাটনে ক্লিক করে শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব শীর্ষক রচনাটি পড়ে নিতে পারো। 

ষষ্ঠ থেকে নবম শ্রেণি ২০২১ সালের প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

৯ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্টের উত্তর

নবম শ্রেণীতে অধ্যয়নরত মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যায়ের উন্নততর জীবনধারা থেকে দু’টি প্রশ্ন দেওয়া হয়েছে। 

যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর তোমাদের জন্য দেওয়া হলো। 

উত্তর দেখুন বাটনে ক্লিক করে নমুনা উত্তরটি পড়ে নিতে পারো। 

৯ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১ম এসাইনমেন্ট এর উত্তর

বিজ্ঞান শাখার ছাত্র/ছাত্রীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ১ম এস্যাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে বাংলাদেশ ও বিশ্চপরিচয় বইয়ের প্রথম অধ্যায় পূর্ব বাংলার জাগরণ ও জাতীয়তাবাদের উত্থান (১৯৪৭-১৯৭০) থেকে ১ টি প্রশ্ন দেওয়া হয়েছে।

যা যথাযথ মূল্যায়ন নিদের্শনা অনুসরণ করে একটি নমুনা উত্তর তৈরি করে তোমাদের জন্য দেওয়া হল।

এখান থেকে নীল বাটনে ক্লিক করে নমুনা উত্তর সরাসরি পড়তে পারবে আর সবুজ বাটনে ক্লিক করলে পিডিএফ ডাউনলোড করে পরবর্তীতের ব্যবহার করতে পারবে।

দেশের মেধাবী শিক্ষার্থীদের দ্বারা প্রণীত সকল সপ্তাহের সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের নমূনা উত্তর পেতে আমাদের ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন।

আপনার জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

এ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ত প্রশ্ন উত্তর:

  1. ২০২১ সালের এ্যাসাইনমেন্ট কবে থেকে শুরু হবে?

    মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য ২০ মার্চ ২০২১ থেকে ২১ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে।

  2. এ্যাসাইনমেন্ট কিভাবে ডাউনলোড করবো?

    ২০২১ শিক্ষাবষের্র অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য বাংলা নোটিশ ডট কম এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে সপ্তাহের শুরুতে প্রবেশ করে নোটিশ বোডের্ দেখতে পারো।

Related Posts

Leave a comment