Sign Up

Sign Up to our social questions and Answers Engine to ask questions, answer people’s questions, and connect with other people.

Sign In

Login to our social questions & Answers Engine to ask questions answer people’s questions & connect with other people.

Forgot Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Please type your username.

Please type your E-Mail.

Please choose an appropriate title for the question so it can be answered easily.

Please choose the appropriate section so the question can be searched easily.

Please choose suitable Keywords Ex: question, poll.

Type the description thoroughly and in details.

Choose from here the video type.

Put Video ID here: https://www.youtube.com/watch?v=sdUUx5FdySs Ex: "sdUUx5FdySs".

Please briefly explain why you feel this answer should be reported.

এমপিও ইনডেক্স ডিলিট বা রিলিজ করার নিয়ম ও যে কাগজপত্র লাগবে

এমপিও ইনডেক্স ডিলিট বা রিলিজ করার নিয়ম ও যে কাগজপত্র লাগবে

এমপিও ইনডেক্স ডিলিট বা এমপিও ইনডেক্স রিলিজ করার নিয়ম ও যে কাগজপত্র লাগবে: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক-কর্মচারীগণ এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে যাওয়া বা চাকরি ছেড়ে দেওয়ার পর এমপিও পোর্টাল থেকে তাদের এমপিও ইনডেক্স ডিলিট বা এমপিও ইনডেক্স রিলিজ আবেদন করতে হয়।

EMIS এমপিও পোর্টাল থেকে এমপিও ইনডেক্স ডিলিট বা রিলিজ না করলে ওই শিক্ষক কর্মচারীর নাম এমপিও কপি তে থেকে যাবে এবং ভবিষ্যতে জটিলতা তৈরি হবে।

এজন্য সকল প্রতিষ্ঠান প্রধানগণ কে কোন শিক্ষক কর্মচারী মৃত্যুবরণ বা চাকরি ছেড়ে দিলে অথবা অন্য প্রতিষ্ঠানে চলে গেলে অবশ্যই এমপিও পোর্টাল থেকে তার নামটি কর্তন করে ফেলতে হবে।

আজকের টিউনে আপনাদের সাথে আলোচনা করব কিভাবে এমপিও পোর্টাল থেকে আপনার বিদ্যালয় থেকে চলে যাওয়া শিক্ষক কর্মচারীর নাম এমপিও ইনডেক্স ডিলিট বা রিলিজ করবেন এবং সেটি করার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে।

দয়া করে আমাদের সাথেই থাকবেন তাহলে এমপিও পোর্টাল থেকে নাম এমপিও ইনডেক্স ডিলিট বা এমপিও ইনডেক্স রিলিজ দেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য জেনে যাবেন।

এমপিও ডিলিট অথবা ছাড়পত্র প্রদান সংক্রান্ত কোনো সহযোগিতা প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করে অথবা আমাদের সাথে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করে সহযোগিতা নিতে পারবেন। ‌

কেন ইন্ডেক্স ডিলিট বা এমপিও ইনডেক্স রিলিজ দিতে হবে:

কোন শিক্ষক কর্মচারী আপনার প্রতিষ্ঠান থেকে অন্যত্র চাকরি নিলে অথবা কেউ মারা গেলে অথবা চাকরীচ্যুত হলে অথবা স্বেচ্ছায় পদত্যাগ করলে আপনার প্রতিষ্ঠান এমপিও পোর্টাল থেকে তার নাম ডিলিট করতে হবে। অন্যথায় আপনি স্বপদে নতুন কোন শিক্ষক কর্মচারী নিয়োগ পড়লে তার এমপিওভুক্ত করতে পারবেন না।

এবং বদলি হওয়া বা অন্যত্র চাকরি নেওয়া এই শিক্ষক কর্মচারী ও নতুন কোন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত হওয়ার আবেদন করতে পারবে না।

সুতরাং শিক্ষাপ্রতিষ্ঠান এবং সেই শিক্ষক-কর্মচারীর জন্য এমপিও পোর্টাল থেকে ইনডেক্স ডিলিট করা অত্যন্ত জরুরি একটি কাজ।

এমপিও ডিলিট করতে কি কি কাগজপত্র লাগবে:

আপনার প্রতিষ্ঠান চাকরীচ্যুত মৃত অথবা অন্যত্র বদলি হয়ে যাওয়া শিক্ষক-কর্মচারীর এমপিও ডিলিট করার জন্য আপনার যে সকল কাগজপত্র লাগবে তার তালিকা সংক্ষেপে দেওয়ার চেষ্টা করছি-

১. প্রতিষ্ঠান প্রধানের ফরওয়ার্ডিং:

শিক্ষক-কর্মচারীর এমপিও পোর্টাল থেকে নাম ডিলিট করার কারণ উল্লেখ করে মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবর প্রতিষ্ঠান প্রধান তার নিজস্ব প্যাডের একটি অগ্রায়ন পত্র লিখবেন।

২. শিক্ষক-কর্মচারীর তথ্য বিবরণী:

আপনার প্রতিষ্ঠানে কর্মরত বর্তমান শিক্ষক কর্মচারীদের তথ্য বিবরণী লাগবে যেখানে আপনার প্রতিষ্ঠান বর্তমানে কর্মরত সকল শিক্ষকের তথ্য সংবলিত থাকবে।

শিক্ষক-কর্মচারীর তথ্য বিবরণীর একটি নমুনা ফরমেট রয়েছে যেটি আপনি চাইলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

৩. সর্বশেষ এমপিও কপি:

শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ এমপিও কপি আপলোড করতে হবে। আপনার প্রতিষ্ঠান এমপিও কপি ডাউনলোড করার পদ্ধতি দেখুন

৪. পদত্যাগ/মৃত্যু সনদ/ছাড়পত্র:

প্রয়োজন অনুসারে যে শিক্ষকের এমপিও ডিলিট করবেন তার জন্য উপযোগী যেকোনো একটি ডকুমেন্ট সংগ্রহ করবেন। যদি আপনার বিদ্যালয়ের শিক্ষক স্বেচ্ছায় পদত্যাগ করেন তাহলে তার স্বাক্ষরিত পদত্যাগপত্র এবং পদত্যাগ গ্রহণ সংক্রান্ত পরিচালনা কমিটির রেজুলেশন সাথে ছাড়পত্র দিতে হবে।

৫. ব্যাংক নন ড্রয়াল সার্টিফিকেট:

পদত্যাগ কৃত মৃত অথবা অন্যত্র চাকরি নেওয়া শিক্ষকের বর্তমান ব্যাংক হিসাব যেখানে তিনি এমপিওর টাকা উত্তোলন করেন সেই ব্যাংকের ব্যাংক নড়াইল সনদ সংগ্রহ করতে হবে।

৬. বর্তমান পরিচালনা কমিটির অনুমতি পত্র:

শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত আপনার বিদ্যালয়ের বর্তমান পরিচালনা কমিটি গভর্নিং বডি অনুমোদন সংক্রান্ত চিঠি সংযুক্ত করতে হবে।

৭. কমিটি রেজুলেশন সমূহ:

চাকরীচ্যুত মৃত অথবা অন্যত্র চলে যাওয়া শিক্ষক কর্মচারীর নাম এমপিও তালিকা থেকে কর্তন করার জন্য আপনাকে কমিটির রেজুলেশন জমা দিতে হবে।

  • – পদত্যাগপত্র অনুমোদন ও ছাড়পত্র প্রদান রেজুলেশন: স্বেচ্ছায় পদত্যাগ কৃত শিক্ষকের শিক্ষক বা কর্মচারী ক্ষেত্রে পদত্যাগপত্র জমা দেওয়ার পর পরিচালনা কমিটি তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন মর্মে একটি সভা আয়োজন করে সেসব আর কপি সংযুক্ত করতে হবে;
  • – মৃত ব্যক্তির ক্ষেত্রে: কোন শিক্ষক কর্মচারী মারা গেলে সে ক্ষেত্রে সেই শিক্ষক-কর্মচারীর এমপিও তালিকা থেকে নাম বাদ দেওয়ার জন্য ইনডেক্স ডিলিট পদ শূন্য সংক্রান্ত পরিচালনা কমিটির সভা আয়োজন করে রেজুলেশন কপি সংযুক্ত করতে হবে।

৮. প্রতিষ্ঠান সর্বশেষ স্বীকৃতি:

আপনার প্রতিষ্ঠানের সর্বশেষ স্বীকৃতি কপি শিক্ষক-কর্মচারীর এমপিও ডিলিট অথবা রিলিজ সংক্রান্ত আবেদনের সংযুক্ত করতে হবে।

৯. অন্যান্য ডকুমেন্ট:

যে শিক্ষক কর্মচারীর এমপিও ডিলিট করতে চাচ্ছেন তার সংক্রান্ত অন্য কোন কাগজপত্র থাকলে সেগুলো 9 নম্বর কলামে সংযুক্ত করবেন।

চাকুরী থেকে বিদ্যালয় কর্তৃক অবধি দেওয়া শিক্ষকের ক্ষেত্রে অব্যাহতি-সংক্রান্ত পরিচালনা কমিটির রেজুলেশন এবং অব্যাহতি পত্র সহ অন্যান্য কাগজপত্র আদর্শ ডকুমেন্ট হিসেবে অন্তর্ভুক্ত করবেন।

এমপিও ইন্ডেক্স ডিলিট করার অনলাইন আবেদন প্রক্রিয়া:

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের EMIS MPO Portal এর নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে অনলাইন আবেদন সম্পূর্ণ করতে হবে।

এমপিও ইন্ডেক্স ডিলিট অথবা রিলিজ করার জন্য প্রথমে ইএমআইএস পোর্টালে প্রবেশ করে লগইন করতে হবে।

ইএমআইএস পোর্টালে লগইন করার জন্য আপনার প্রতিষ্ঠান এমপিও ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। ‌

আপনার প্রতিষ্ঠান এমপিও ইউজার আইডি ও পাসওয়ার্ড জানা না থাকলে সেটি প্রতিষ্ঠান প্রধানের নিকট থেকে সংগ্রহ করে নিন অথবা নিকটস্থ আঞ্চলিক প্রোগ্রামারের সাথে যোগাযোগ করে পাসওয়ার্ড সংগ্রহ করে নিতে পারবেন।

প্রতিষ্ঠান সঠিক ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন বাটনে ক্লিক করলে আপনার প্রতিষ্ঠান এমপিও পোর্টাল চালু হবে।

এই পেইজে আপনি তিনটি অপশন দেখতে পারবেন- প্রথমটি এইচ আর এম অর্থাৎ হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, দ্বিতীয় টি আই এম এস অর্থাৎ ইনস্টিটিউট ম্যানেজমেন্ট সিস্টেম, এবং তৃতীয়টি এমপিও অর্থাৎ মান্থলি প্যাক অর্ডার।

আমাদের এমপিও ইনডেক্স ডিলিট সংক্রান্ত কাজের জন্য আমরা লাল চিহ্নিত এমপিও মান্থলি পে-অর্ডার বাটনে ক্লিক করুন।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ইন্সটিটিউট ম্যানেজমেন্ট সিস্টেম সংক্রান্ত আমাদের দুটো আলাদা টিউন আছে যান আপনার কাজে লাগবে-

এমপিও বাটনে ক্লিক করার পর আপনি মান্থলি পে অর্ডার অনলাইন অ্যাপ্লিকেশন সংক্রান্ত একটি পেইজ দেখতে পাবেন।

এখানে নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির অনলাইন আবেদন, শিক্ষক কর্মচারী বদলি, বিএড স্কেল, উচ্চতর স্কেল, এমপিও সংশোধন, এমপিও এরিয়ার, ইনডেক্স ডিলিট বা রিলিজ, এবং অনলাইন অ্যাপ্লিকেশন ইনবক্স ও অনলাইন অ্যাপ্লিকেশন আর্কাইভ নামক দুটি আলাদা বাটন সহ এমপিও সকল কাজ করার অপশন থাকবে।

প্রত্যেকটি অপশন নিয়ে আমাদের আলাদা আলাদা ভিডিও টিউটোরিয়াল চিরন রয়েছে যা আপনি চাইলে ফলো করতে পারেন।

ইন্ডেক্স ডিলিট অথবা রিলিজ:

আপনার প্রতিষ্ঠান মৃত চাকরীচ্যুত অথবা অন্যত্র চলে যাওয়া শিক্ষকের ইন্ডেক্স ডিলিট করার জন্য লাল চিহ্নিত ইন্ডেক্স ডিলিট অর রেলীজ বাটনে ক্লিক করুন।

ইন্ডেক্স ডিলিট অথবা রিলিজ বাটনে ক্লিক করার পর আপনার প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ইনডেক্স ডিলিট সংক্রান্ত অনলাইন আবেদন ফরম ওপেন হবে। মোট ৬ টি ধাপে আপনার অনলাইন আবেদন টি সম্পন্ন করতে হবে।

প্রত্যেকটি ধাপে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে কোনো একটি ধাপ আপনি ভুল করলে আপনার প্রতিষ্ঠান এমপিও ডিলিট অথবা রেলিং আবেদনটি বাতিল হয়ে যেতে পারে।

অত্যন্ত সতর্কতার সাথে সবগুলো ধাপ সম্পন্ন করে ইন্ডেক্স ডিলিট করার আবেদন সাবমিট করতে হবে।

প্রথম ধাপ:

এই ধাপে আপনার প্রতিষ্ঠান যে শিক্ষক অথবা কর্মচারী ইন্ডেক্স ডিলিট করতে চাচ্ছেন সেই শিক্ষকের সাধারণ তথ্য দিতে হবে।

১. শিক্ষক-কর্মচারী নামের পাশে থাকা সার্চ বক্সে ক্লিক করুন। আপনার প্রতিষ্ঠান কর্মরত শিক্ষক কর্মচারীদের নাম চলে আসবে। এখান থেকে যে শিক্ষক কর্মচারীর নাম ডিলিট করতে চাচ্ছেন তার নামের প্রথমে থাকা সিলেক্ট লেখার উপর ক্লিক করুন।

আপনার প্রত্যাশিত নামটি সিলেক্ট করার পর ইনডেক্স নম্বর, এমপিও প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠান স্তর সহ সকল সাধারণ তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।

২. শুধুমাত্র বিমুক্তির ধরন ড্রপডাউন মেনুতে ক্লিক করে আপনার আবেদন এর ধরনটি নির্বাচন করে দিন।

পদত্যাগের ক্ষেত্রে রিজাইন, চাকরি থেকে অব্যাহতির ক্ষেত্রে ডিসমিস, মৃত শিক্ষক-কর্মচারীর ক্ষেত্রে ডেট, এবং প্রতিষ্ঠান পরিবর্তনের ক্ষেত্রে ইনস্টিটিউট চেঞ্জ অপশন নির্বাচন করতে হবে।

৩. আপনি যখন ইনস্টিটিউট চেঞ্জ অপশন টি নির্বাচন করবেন সেক্ষেত্রে আপনার উল্লেখিত প্রতিষ্ঠান নাম এবং পদটি উচ্চতর কিনা সেই চেক বক্সে ক্লিক করতে হবে।

ব্যক্তিগত তথ্যের সকল ইনফরমেশন শিক্ষক-কর্মচারীর আপডেট মৃত পিডিএস থেকে স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।

ইন্ডেক্স ডিলিট আবেদনের ক্ষেত্রে এই সকল তথ্য সংযোজন বা সংশোধনের কোন সুযোগ নেই।

  • পিডিএস আপডেট করার পদ্ধতি দেখুন

৪. আপনার আবেদনটি এই অবস্থায় ভবিষ্যতে সম্পাদনের জন্য সেভ করে রাখতে চাইলে সেক্স ড্রাগস বাটনে ক্লিক করুন।

৫. উপরোক্ত সকল তথ্য যাচাই করে নেক্সট বাটনে ক্লিক করুন;

দ্বিতীয় ধাপ:

ইনডেক্স ডিলিট আবেদনের দ্বিতীয় ধাপে বর্তমানে কোন অপশন রাখা হয়নি সুতরাং আপনি নেক্সট বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করুন।

তৃতীয় ধাপ:

পেশাগত তথ্য : (পিডিএস অনুযায়ী) এই ধাপে শিক্ষক-কর্মচারীর পেশাগত তথ্য আপডেট থাকবে। কোন তথ্য অসঙ্গতি থাকলে অবশ্যই ওই শিক্ষক-কর্মচারীকে পিডিএস আপডেট করে নিতে হবে। এই সকল তথ্য পিডিএস অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা হয়ে যাবে।

এসএমসি অথবা জিবি:

আপনার প্রতিষ্ঠান বর্তমান পরিচালনা কমিটি অথবা গভর্নিং বডির ধরন, অ্যাপোয়েন্টমেন্ট জিবি বা এসএমএস এর ধরন, বর্তমান পরিচালনা পর্ষদ এর মেয়াদ এই সংক্রান্ত তথ্য দিতে হবে।

অ্যাপোয়েন্টমেন্ট এলজিবি বলতে এখানে ওই শিক্ষক কর্মচারী নিয়োগ কালীন সময়ে যেই পরিচালনা কমিটি ছিল ওই পরিচালনা কমিটি ধরন নির্বাচন করতে হবে।

প্রতিষ্ঠান সর্বশেষ স্বীকৃতি তারিখ উল্লেখ করেন নেক্সট বাটনে ক্লিক করুন।

আপনি চাইলে Previews বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে এবং Next বাটনে ক্লিক করে বর্তমান অবস্থা কি ভবিষ্যৎ সম্পাদনের সাথে সেভ করে রাখতে পারেন।

চতুর্থ ধাপ:

এই ধাপটি একটি গুরুত্বপূর্ণ কারণ এই ধাপে পরিচালনা কমিটির বিভিন্ন রেজুলেশন আপনাকে সংযুক্ত করতে হবে।
এখানে একটি রেজুলেশন এর অপশন built-in থাকবে আপনি চাইলে এটি ডিলিট অথবা সম্পাদন করতে পারবেন।

মূলত ইন্ডেক্স ডিলিট অথবা রিলিজ করার জন্য এই রেজুলেশন টিভি প্রয়োজন।

অন্য কোনো রেজুলেশন এড করতে চাইলে রেজুলেশন প্লাস বাটনে ক্লিক করে রেজুলেশন যোগ করতে পারবেন।

রেজুলেশন প্লাস বাটনে ক্লিক করলে অথবা এডিট বাটনে রেজুলেশন এড করার একটি ফরম ওপেন হবে
এখানে রেজুলেশনের ধরন ড্রপডাউন মেনু থেকে নির্বাচন করুন, সভা অনুষ্ঠানের তারিখ নির্বাচন, মিটিং এর নম্বর অর্থাৎ সভার অধিবেশন নম্বরটি লিখুন, এবং সবাই আলোচিত বিস্তারিত বিবরণ মিটিং বিবরণ বক্সে লিখুন তারপর সংরক্ষণ বাটনে ক্লিক করুন;

পঞ্চম ধাপ:

এই ধাপে আপনার বিদ্যালয়েরবর্তমান শ্রেণি ও বিষয়ভিত্তিক শিক্ষার্থীদের তথ্য থাকবে যা স্বয়ংক্রিয়ভাবে আই এম এস পোটাল থেকে আপডেট হবে। যদি আপনারা ইমেজ পোর্টাল আপডেটেড না থাকে নিচের প্রক্রিয়া অনুসরণ করে আই এম এস পোটাল আপডেট করে নিন।

সংশ্লিষ্ট পথ সংক্রান্ত তথ্য আপনার প্রতিষ্ঠানে মামলা আছে কিনা এবং কোন অভিযোগ আছে কিনা সে সংক্রান্ত চেক বক্সে ক্লিক করে রাখবেন যদি না থাকে এগুলো খালি রেখে নেক্সট বাটনে ক্লিক করবেন।

ষষ্ঠ ও শেষ ধাপ:

এই ধাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই ধাপে আপনি আপনার প্রতিষ্ঠান যে শিক্ষক কর্মচারীর নাম এমপিও তালিকা থেকে ডিলিট করতে চাচ্ছেন সে শিক্ষক-কর্মচারীর আবেদন সংক্রান্ত বিভিন্ন ডকুমেন্ট আপলোড করতে হবে।

একনজরে যে সকল ডকুমেন্ট আপলোড করতে হবে তার তালিকা:

  • ১. প্রতিষ্ঠান প্রধানের ফরওয়ার্ডিং;
  • ২. শিক্ষক-কর্মচারীর তথ্য বিবরণী;
  • ৩. সর্বশেষ এমপিও কপি (প্রতিষ্ঠান);
  • ৪. পদত্যাগ পত্র/মৃত্যু সনদ/ছাড়পত্র;
  • ৫. ব্যাংক লোন রয়েল সার্টিফিকেট;
  • ৬. বর্তমান পরিচালনা কমিটির অনুমোদনের চিঠি;
  • ৭. পরিচালনা কমিটির সভার অধিবেশন এর কপি;
  • ৮. প্রতিষ্ঠান সর্বশেষ স্বীকৃতি কপি;
  • ৯. অন্যান্য কাগজপত্র;

এখানে বেশ কয়েকটি ডকুমেন্ট একাধিক পেইজ হওয়ায় যে পিসিতে সেভ করে দেওয়া কঠিন। একাধিক পেইজকে এবং JPG to PDF করার গাইডলাইন অনুসরণ করে একাধিক PDF করে নিবেন।

মনে রাখবেন আবেদনে আপলোড করার জন্য প্রত্যেকটি ফাইলের সাইজ 500 কেবি থেকে 1 এমবির মধ্যে রাখবেন।

500 কেবি নিচে করা ঠিক হবে না কারণ যত কেবি কম তত ফাইল এর কোয়ালিটি নষ্ট হয়ে যায়।

ফাইনাল সাবমিট:

আপনার আবেদনের উপরোক্ত সকল তথ্য গুলো একাধিকবার যাচাই-বাছাই করে ফাইনাল সাবমিট করবেন।

ফাইনাল সাবমিট করার আগে মন্তব্য বক্সে আবেদনের কারণ উল্লেখ করে সাবমিট বাটনে ক্লিক করবেন।

আমাদের আজকের টিউনটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং ভবিষ্যৎ ব্যবহারের স্বার্থে আপনার ফেসবুক টাইমলাইনে সংগ্রহ করে রাখবেন।

এই নিউজটি সম্পূর্ণ ইংরেজিতে পড়তে চাইলে এই বাটনে ক্লিক করুন

আপনি চাইলে শেয়ার বাটন এর পাশে দেওয়া প্রিন্ট বাটন এ ক্লিক করে এই টিউনটি প্রিন্ট করে নিতে পারবেন।

সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এবং ভবিষ্যতে আমাদের সবগুলো টিউন সবার আগে আপডেট পেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের সাথে কানেক্ট করুন-

  • ফেসবুক পেইজ
  • ফেসবুক গ্রুপ
  • ইউটিউব
  • লেনদেন
  • ইনস্টাগ্রাম
  • কথা
  • রিং আইডি

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

Related Posts

Leave a comment